এপেন্ডাইমোমা (Ependymoma)

শেয়ার করুন

বর্ণনা

এপেন্ডাইমোমাহলো এক ধরনের বিরল প্রকৃতির টিউমার যা মস্তিষ্কে অথবা স্পাইনালকর্ডে হয়ে থাকে।সুপ্রাটেনটোরিয়াল (মাথার উপরের অংশ), পোসটেরিওরফোসা (মাথার পিছনের অংশ) এবং স্পাইনাল কম্পার্টমেন্টের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে এই ধরনের টিউমার দেখা দেয়।

শিশু এবং প্রাপ্তবয়স্ক ব্যক্তি উভয়ই এই টিউমারে আক্রান্ত হতে পারে।এই টিউমার গুলো এপেন্ডাইমালসেলেরমধ্যকার নির্দিষ্ট কিছু সেল দ্বারা গঠিত। মাঝে মাঝেএপেন্ডাইমোমাটিউমারেরসেল গুলো মস্তিষ্কে এবং স্পাইনালকর্ডের আশেপাশে অবস্থিত তরল অংশে ছড়িয়ে পরে।


কারণ

এর সুনির্দিষ্ট কোনো কারণ নেই। তবে পিতামাতার জিনগত পরিবর্তনের কারণে এই রোগটি হতে পারে।     

লক্ষণ

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চিকিৎসকেরা নিম্নলিখিত লক্ষণগুলি চিহ্নিত করে থাকেন:

ঝুঁকিপূর্ণ বিষয়

এই রোগের সুনির্দিষ্ট কোনো ঝুঁকিপূর্ণবিষয় নেয়। তবে জরিপে দেখা গেছে যে, গর্ভাবস্থায়ধুমপানের কারণে নবজাতকের এই রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। 

যারা ঝুঁকির মধ্যে আছে

লিঙ্গঃ

পুরুষ এবং মহিলাদের মধ্যে এই রোগ নির্ণয়ের গড়পড়তা সম্ভাবনা রয়েছে।

জাতিঃ 

শেতাঙ্গ এবং অন্যান্য জাতির মধ্যে এই রোগ নির্ণয়ের গড়পড়তা সম্ভাবনা রয়েছে। অন্যদিকে কৃষ্ণাঙ্গদেরমধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ১১২ গুণ কম এবং হিস্প্যানিকদেরমধ্যে এই রোগ নির্ণয়ের সম্ভাবনা ৪ গুণ কম।


সাধারণ জিজ্ঞাসা


সব ধরনের এপেন্ডাইমোমাটিউমারকে ক্যান্সার হিসাবে বিবেচনা করা হয়। তবে এই ধরনের ক্যান্সার মস্তিষ্ক এবং স্পাইনালকর্ড ছাড়া শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পরে না এবং এই টিউমারগুলোকে চিকিৎসার মাধ্যমে নিরাময় করা সম্ভব। 

এই রোগটি কতদিন পর্যন্ত স্থায়ী হয় তা সুনির্দিষ্ট ভাবে জানা যায় নি। অন্যান্য ক্ষতিকর টিউমারেরমত এই টিউমার গুলোও ধীরে অথবা দ্রুত গতিতে বৃদ্ধি পেতে থাকে। 

বিশেষজ্ঞ ডাক্তার

সহকারী অধ্যাপক ডাঃ মোঃ সালাউদ্দিন ফারুক

ইউরোলজি ( মূত্রতন্ত্রের সার্জারী) ( Urology)

এমবিবিএস, এফসিপিএস(সার্জারী), এমএস(ইউরোলজি)

প্রফেসর ডাঃ সোহরাব

ইউরোলজি ( মূত্রতন্ত্রের সার্জারী) ( Urology)

প্রফেসর ডাঃ জামানুল ইসলাম

ইউরোলজি ( মূত্রতন্ত্রের সার্জারী) ( Urology)

প্রফেসর ডাঃ এম.এ সালাম

ইউরোলজি ( মূত্রতন্ত্রের সার্জারী) ( Urology)